• বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ০৬:০৭ অপরাহ্ন |
শিরোনাম :
সৈয়দপুরে মা হাসপাতালের নিবন্ধন না থাকায় সিলগালা হ্যাটট্রিক জয়ে সিরিজ বাংলাদেশের অনিবন্ধিত অনলাইন পোর্টাল বন্ধ করে দেওয়া হবে: তথ্য প্রতিমন্ত্রী সৈয়দপুরে অনুষ্ঠিত হলো এয়ার এ্যাস্ট্রা’র বিজনেস পার্টনার মিট নীলফামারীতে প্রত্যাগত রেমিট্যান্স যোদ্ধাদের কর্মসংস্থানে সেমিনার নীলফামারীতে প্রবীণদের স্বাস্থ্য সচেতনতামুলক মুলক আলোচনা সভা অনুষ্ঠিত স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র গঠনের দাবি: নীলফামারীতে ছাত্রলীগের পদযাত্রা ও ছাত্র সমাবেশ খানসামা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে বন্ধ ওটি-আল্ট্রা, সেবাবঞ্চিত রোগীরা এসএসসির ফল ১২ মে শুক্রবার ক্লাস নেওয়ার সিদ্ধান্ত হয়নি, ভুলবশত ফেসবুকে পোস্ট

আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচন: হিলারি ৬৮ ট্রাম্প ৬৬

%e0%a6%af%e0%a7%81%e0%a6%95%e0%a7%8d%e0%a6%a4%e0%a6%b0%e0%a6%be%e0%a6%b7%e0%a7%8d%e0%a6%9f%e0%a7%8d%e0%a6%b0আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের ভোটের প্রাথমিক ফলাফলে রিপাবলিকান ও ডেমোক্রেটিক পার্টির দুই প্রার্থীর মধ্যে তুমুল লড়াই চলছে। প্রাথমিক  ফলে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পকে পেছনে ফেলে এগিয়ে গেছেন ডেমোক্রেট প্রার্থী হিলারি ক্লিনটন।
ইলিনয়, ভারমন্ট, ম্যাসাচুসেটস,  রোড আইল্যান্ড, নিউ জার্সি, মেরিল্যান্ড, ডেলাওয়ার ও ডিস্ট্রিক্ট অব কলম্বিয়া অঙ্গরাজ্যে ভোটের প্রাথমিক ফলে হিলারির শিবিরের জয়ের খবর দিয়েছে সিএনএন। এই আটটি অঙ্গরাজ্যে জিতে ৬৮টি ইলেকটোরাল ভোট নিশ্চিত করেছে ডেমোক্রেটরা।

অপরদিকে ক্যান্টাকি, ইন্ডিয়ানা, ওয়েস্ট ভার্জিনিয়া, তিনেসি, আলাবামা, সাউথ ক্যারোলাইনা, মিসিসিপি আর ওকলাহোমা অঙ্গরাজ্যে জয় পেয়েছে রিপাবলিকানরা। এই অঙ্গরাজ্যগুলোতে  ট্রাম্প ইলেকটোরাল ভোট পেয়েছেন ৬৬টি।
এর আগে যুক্তরাষ্ট্রের গুয়াম দ্বীপের ভোটের ফল জানা গিয়েছিল। সেখানে হিলারি ৭১ দশমিক ৬৩ শতাংশ পেয়ে জয়ী হয়েছিলেন। আর ট্রাম্পের পক্ষে পড়েছে ২৪ দশমিক ১৬ শতাংশ ভোট। তবে গুয়ামে কোনো ইলেকটোরাল ভোট না থাকায় এটি মূল নির্বাচনে কোনো প্রভাব ফেলবে না।
তবে শুরুতেই গুরুত্বপূর্ণ তিনটি অঙ্গরাজ্যে জিতে ডোনাল্ড ট্রাম্প নির্বাচনী লড়াইয়ে এগিয়ে গেলেও হিলারি প্রবল পরাক্রমে এগিয়ে এসেছেন বলে মন্তব্য করেছে সংবাদমাধ্যমগুলো। অবশ্য হোয়াইট হাউসে ক্ষমতায় বসতে গেলে তাঁকে মোট ২৭০টি ইলেকটোরাল ভোট পেতে হবে। আর গোটা মার্কিন যুক্তরাষ্ট্রে ইলেকটোরাল ভোটের সংখ্যা ৫৩৮টি

কোন অঙ্গরাজ্যে কতো ইলেক্টোরাল ভোট:

আলবামা-৯, আলাস্কা-৩, আরিজোনা-১১, আরকানসাস-৬, ক্যালিফোর্নিয়া-৫৫, কোলোরাডো-৯, কানেক্টিকাট-৭, ডেলাওয়ের-৩, ডিস্ট্রিক্ট অব কলাম্বিয়া-৩, ফ্লোরিডা-২৯, জর্জিয়া-১৬, হাওয়াই-৪, ইডাহো-৪, ইলিনয়-২০, ইন্ডিয়ানা-১১, আইওয়া-৬, কানসাস-৬, কেন্টাকি-৮, লুইজিয়ানা-৮, মাইনে-৪, ম্যারিল্যান্ড-১০, ম্যাসাচুসেটস-১১, মিশিগান-১৬, মিনেসোটা-১০, মিসিসিপি-৬, মিসৌরি-১০, মনটানা-৩, নেব্রাস্কা-৫, নেভাদা-৬, নিউ হ্যাম্পশায়ার-৪, নিউজার্সি-১৪, নিউ মেক্সিকো-১৪, নিউইয়র্ক-২৯, নর্থ ক্যারোলিনা-১৫, নর্থ ডাকোটা-৩, ওহাইও-১৮, ওকলাহোমা-৭, অরেগন-৭, পেনসিলভানিয়া-২০, রোডে আইল্যান্ড-৪, সাউথ ক্যারোলিনা-৯, সাউথ ডাকোটা-৩, টেনেসে-১১, টেক্সাস-৩৮, উতাহ-৬, ভারমন্ট-৩, ভার্জিনিয়া-১৩, ওয়াশিংটন-১২, ওয়েস্ট ভার্জিনিয়া-৫, উইকনসিন এবং উইয়োমিং-৩।

এর আগে, মঙ্গলবার স্থানীয় সময় সকাল ছয়টায় প্রেসিডেন্ট নির্বাচনের ভোট গ্রহণ শুরু হয়। আর এই ৫৮তম নির্বাচনের মাধ্যমে দেশটির জনগণ তাদের ৪৫তম প্রেসিডেন্টকে বেছে নেবেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ